“আয়ারল্যান্ডে ডাবলিন আওয়ামীলীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন ”



ডাবলিন আওয়ামীলীগের উদ্যোগে জাতির পিতা ও তার পরিবারের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত ১৫-ই আগস্ট দিবসটি গত ১৬/০৮/২০১৮ তারিখে যথাযথ ভাব-গাম্ভীর্য ভাবে ডাবলিনের সুপারম্যাক্স রেস্টুরেন্টে পালিত হয়েছে। সভায় ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু, তার পরিবার ও অন্যান্য সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া পাঠ করা হয়।


অনুষ্ঠানের উপস্থাপনা করতে গিয়ে ডাবলিন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বাবু অলক সরকার বলেন, জাতির পিতার নিরাপত্তা ব্যবস্থায় যথেষ্ট গাফিলতি ছিল। একজন রাষ্ট্রপতির যে ধরণের নিরাপত্তা ব্যবস্থা থাকার কথা ছিল তা ওনার ছিল না। আজকে বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পারি বঙ্গবন্ধুকে এই ষড়যন্ত্র সম্পর্কে দেশ বিদেশের অনেকেই জানিয়ে ছিলেন এবং ব্যক্তিগত ভাবেও ওনাকে জানানো হয়েছিল। কিন্তু কি অদৃশ্য কারণে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি তা এখনো রহস্যবৃত্ত-ই রয়ে গেছে। কারা তার নিরাপত্তার দায়িত্বে ছিল আর কেনই বা আক্রমণের সময়ে সামান্য প্রতিরোধ ব্যবস্থাও গড়ে তোলা যায় যায়নি, এই বিষয়গুলি সামনে আসা দরকার। এই প্রজন্মের আমরা এখনো তা নিয়ে কিছুই জানি না।

ডাবলিন আওয়ামীলীগের সহ-সভাপতি জসীমউদ্দীন পাটোয়ারী তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে দুর্বৃত্তদের দল সদ্য স্বাধীন বাংলাদেশকে আবার পাকিস্তান বানানোর পায়ঁতারাতে ছিল। এর মাধ্যমে বাংলাদেশকে পেছনে ঠেলে দেয়া হয়েছে। একারণে আমরা বিগত তিন-চার দশক ধরে বিশ্বে অনুন্নত দেশের ক্যাটাগরিতে ছিলাম।

আয়ারল্যান্ড আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সেলিম অরণ্য বলেন, জাতির পিতা হত্যাকাণ্ডের এই শোক কে শক্তিতে রূপান্তরিত করতে হবে। কিছুদিন আগে আমাদের ছোট ভাই বোনদের সড়ক নিরাপত্তার আন্দোলনকে সরকার পতনের আন্দোলনে রূপ দেওয়ার জন্য বিএনপি জামায়েতের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তোলেন। সড়ক নিরাপত্তার মতো একটি যৌক্তিক আন্দোলনকে কিভাবে বিএনপি জামায়েতের দুর্বৃত্তরা নস্যাৎ করে দিলো, এই জন্য তাদের বিচার দাবি করেন।

গলওয়ে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সামির জসিম, খিলডেয়ার আওয়ামীলীগের সভাপতি মিজানুর রহমান ও ডাবলিন আওয়ামীলীগের সংগঠিনক সম্পাদক সমীর কুমার তাদের বক্তব্যে বিদেশে জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অপপ্রচার রোধে কার্যকর ভূমিকা রাখার জন্য নেতৃবৃন্দকে অনুরোধ করেন।

সভার শেষে সভার সভাপতি ও ডাবলিন আওয়ামীলীগের সভাপতি জনাব ফিরোজ হোসেন বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত দোষীদের অবিলম্বে দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানান।

উপরোক্ত বক্তারা ছাড়াও অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডাবলিন আওয়ামীলীগের প্রচার সম্পাদক সঞ্জয় মজুমদার, সদস্য সুমন বড়ুয়া , বাবু ও যুবলীগ নেতা ইকরামুল হক।

আরো উপস্থিত ছিলেন, ডাবলিন আওয়ামীলীগের সহঃসভাপতি প্রবীর সরকার, সদস্য শফিকুল ইসলাম , আশরাফুল ইসলাম , শামীম , হান্নান ভূঁইয়া, কবিরুদ্দিন সহ প্রমুখ।

[ সংবাদটি পড়া হয়েছে : 4849 বার ]

   

 

 

 বিভিন্ন পত্রিকায় প্রকাশিত আমাদের সংবাদ

 

ডাবলিনে প্রবাসীদের জাতীয় শোক দিবস পালন

আয়ারল্যান্ডে জাতীয় শোক দিবস পালন

আয়ারল্যান্ডে প্রবাসীদের শোক দিবস পালন

আয়ারল্যান্ডে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

আয়ারল্যান্ডে ডাবলিন আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

 

 

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে অনুষ্ঠানে আগত নেতৃবৃন্দ