English

            ডাবলিন আওয়ামীলিগ এর সাংগঠনিক সম্পাদক

Alak

যদি আপনি এই পাতা পর্যন্ত এসে থাকেন তাহলে আপনি আমাদের সম্পর্কে অনেক কিছুই জেনেছেন। আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। অনেকদিন হয়েছে আমরা আমাদের এই ডাবলিন আওয়ামীলিগ সংগঠন  গঠন করেছি। আমাদের মনে আছে আমাদের এড-হক কমিটিতে মাত্র পাচ/ছয়জন লোক ছিল।কিন্তু এখন তাকিয়ে দেখুন, এখানে অনেক লোক। প্রচুর লোক এখন ডাবলিন আওয়ামীলিগ এ সক্রিয়। আমরা এখানে আমাদের জনগনের অধিকার রক্ষায় সচেষ্ট আছি। বিদেশ এর মাটিতে আমাদের জনগনের যেকোনো রকম দুর্বিপাক থেকে রক্ষা করার জন্য আমরা প্রস্তুত আছি। বিদেশ এর কালচার এর সাথে খাপ খাওয়ানো খুব একটা সহজ সাধ্য কাজ নয়। কিন্তু আমাদের তা করতে হবে।ইংলিশ প্রকৃতি বিজ্ঞানী চার্লস ডারউইন একবার বলেছিলেন "প্রাকৃতিকভাবে নির্বাচিত" মানে বেঁচে থাকার জন্য সংগ্রাম। বেঁচে থাকতে হলে আপনাকে সংগ্রাম করতে হবে। যোগ্যতমরাই টিকে থাকে। মানুষ এবং প্রাণীরা জীবনের শুরু থেকেই তা করছে। তারা প্রত্যেকেই দলগত ভাবে তাদের নিজ নিজ জায়গা থেকে এই কাজ করছে। সুতরাং আমরা যা করছি তা দলগত ভাবেই করছি।

আমাদের লক্ষ্য এবং উদ্দেশ্য

আমরা কে : আমরা সবাই বাংলাদেশী লোকজন। এখানে আমাদের মাঝে ছাত্র, আইরিশ নাগরিক, কর্মজীবী, উচ্চ শিক্ষিত লোক, শিক্ষক,ব্যবসায়ী, সমাজ কর্মী আছে কিন্তু আমাদের সবার আদর্শ বঙ্গবন্ধু যিনি নিজে একজন মহান নেতা ছিলেন। আমরা তার পথ, আদর্শ, নীতির অনুসরণ করি যা তিনি একবার ষাট/সত্তর এর দশকে আমাদের সবাইকে দেখিয়ে ছিলেন। আমরা কোনো দাতব্য প্রতিষ্ঠান নই, আমরা রাজনৈতিক সংগঠন ।

আমাদের কার্যক্রম কি: বঙ্গবন্ধু জানতেন কিভাবে গণ মানুষের অধিকার এর জন্য লড়তে হয়। আমরাও ঠিক তাই করি। আমরা আমাদের নিজেদের স্বার্থকে বড় করে দেখি না। এটা জনগনের স্বার্থ যা আমাদের কাছে মূল্যবান। যখন কোনো দাতব্য প্রতিষ্ঠান কোনো কিছু করতে ব্যর্থ হয় আমরা ঠিক সেখান থেকে শুরু করি ।আমাদের অনেক সফল প্রজেক্ট আছে ওই গুলো খুব সতর্কতার সাথে করতে হয়েছে কারণ তার প্রত্যেকটাই জন মানুষের স্বার্থর সাথে জড়িত । এই ধরনের প্রজেক্ট যেমন স্থানীয় রাজনীতিবিদ ,আইরিশ এমপি, স্থানীয় পার্টি প্রধান ,স্থানীয় ব্যবসায়ী,স্থানীয় সমাজ কর্মী ইত্যাদি লোকজনের সাথে আমাদের জন মানুষের জন্য কাজ করা। অনেকদিন আগে বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের শিখিয়েছিলেন কিভাবে জনগনের জন্য নাজুক পরিস্থিতির মোকাবেলা করতে হয়। তিনি আমাদের শিখিয়েছিলেন সত্যের মুখামুখি হওয়াকে আর এটাকে আমাদের জীবনের পাথেয় হিসেবে নিতে। তিনি আমাদের এও শিখিয়েছেন জীবন শুধু উপভোগ এর জন্য নয়, বরং সাধারণ মানুষের জন্য কিছু করা। সেটাই আমাদের জীবনের পাথেয় এবং তা এখন পর্যন্ত। 

আমাদের প্রধান কার্যক্রম জনগনের সাথে জড়িত। তাদের জীবন কে সহজ এবং স্বাভাবিক করা। সেই কারণে আমরা আমাদের লক্ষ্য এবংউদ্দেশ্য কে দুই ভাগে ভাগ করেছি। দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী। দীর্ঘমেয়াদ এ বাংলাদেশ এবং আয়ারল্যাণ্ড এর মধ্যে ট্রানজিট ইস্সু, কুটনৈতিক সম্পর্ক, ব্যবসা বানিজ্য বৃদ্দি করা, কর্মসংস্থান তৈরী, বাংলাদেশ এ আইরিশ এম্বাসি প্রতিষ্ঠা, সাংস্কৃতিক সেতুবন্ধ তৈরী করা এবং ক্রীড়ার সুযোগ সুবিধা আদান প্রদান ইত্যাদি অন্তর্ভুক্ত।     

স্বল্পমেয়াদ এ , পাসপোর্ট ইস্সুর সমাধান , ব্যক্তিগত সমস্যাতে আইরিশ ইমিগ্রেশন এর সাথে যোগাযোগ (এটার তারতম্য হতে পারে ব্যক্তি বিশেষ এর ক্ষেত্রে) ,বাংলাদেশী কমিউনিটি কে ঐক্যবদ্ধ রাখা, ব্যক্তিগত সমস্যা সমাধান , কমিউনিটি এর কাজ এ অংশগ্রহণ , আয়ারল্যাণ্ড   এবং ডাবলিন আওয়ামীলিগ এর কার্যক্রম এর উন্নতি সাধন করা, ইত্যাদি। এছাড়া যদি কোনো কিছু সল্পসময় এ সমাধান করা যায় তাহলে আমরা তা সল্পমেযাদি কার্যক্রম এ অন্তর্ভুক্ত করি।

আমাদের আরেকটা গুরুত্বপূর্ণ কাজ হলো জামায়েত ইসলামী কে দমন করা। এই ধরনের নকল ধর্মব্যবসায়ীরা সবসময় সমাজ এর জন্য বিপদজনক । আমরা বর্তমানে যুদ্ধপরাধীদের বিচার এর ব্যাপার এ কিভাবে বাংলাদেশ সরকার কে সাহায্য করা যায় সেই কাঠামোর পরিকল্পনা করছি। আমাদের এবং আপনাদের অবশ্যই এই ইস্সু তে একাত্ততা ঘোষণা করতে হবে।

সর্বশেষে, আমি এমন একটি প্রতিষ্ঠানের একজন সদস্য হিসেবে গর্ববোধ করি যেই প্রতিষ্ঠানের নেতারা বাংলাদেশ এর জন্মলগ্ন থেকে জনগনের জীবন যাত্রার মান উন্নয়ন এর জন্য কাজ করেছিল এবং এখন পর্যন্ত তা অব্যাহত আছে। আমরা এবং ডাবলিন আওয়ামীলিগ সবসময় জনগণ এর সাথে আছি এবং থাকব। সম্মিলিতভাবে আমরা প্রতিটি বাংলাদেশী জনগনের জন্য বাংলাদেশ কে বসবাসপযোগী এবং তাদের ভাগ্য উন্নয়ন এর জন্য একত্রে কাজ করতে পারি।


 জয় বাংলা জয় বঙ্গবন্ধু,
 অলক সরকার
 সাংগঠনিক সম্পাদক, ডাবলিন আওয়ামীলিগ