“আয়ারল্যান্ডে ডাবলিন আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন।”



ডাবলিন আওয়ামীলীগ আহ্বায়ক কমিটি দ্বারা আয়োজিত গত ১৫/০৫/২০১৭ তারিখে অনুষ্ঠিত সাধারণ সভা ডাবলিনের “সুপারম্যাক্স রেস্টুরেন্ট” এ সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয়েছে।অনুষ্ঠানের শুরুতে টেলিকনফারেন্সের মাধ্যমে ইউরোপিয়ান আওয়ামীলীগের দ্বারা অনুমোদিত আয়ারল্যান্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বেলাল হোসেন বলেন, ডাবলিন আওয়ামীলীগকে সামনে এগিয়ে যেতে হবে এবং তা ঐক্যবদ্ধ ভাবেই সম্ভব। তিনি বলেন ডাবলিন আওয়ামীলীগের প্রতি পদক্ষেপে তার পূর্ণ সমর্থন থাকবে। তিনি সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে টেলিকনফারেন্সের মাধ্যমে আয়ারল্যান্ড আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি কিবরিয়া হায়দার বলেন, আয়ারল্যান্ডে আমরা যারা আওয়ামীলীগের রাজনীতি করি তাদের সকলকেই একত্রিত হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। সামনে বাংলাদেশের নির্বাচন তাই সকলকে একতাবদ্ধভাবেই কাজ করতে হবে।
টেলিকনফারেন্সের মাধ্যমে কর্ক থেকে আয়ারল্যান্ড আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ও বর্তমানে কর্ক আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জনাব রফিক খান বলেন, আমাদের সকলকে একই প্লাটফর্মে থেকে কাজ করতে হবে এবং এর কোনো বিকল্প নেই। তিনি ডাবলিন আওয়ামীলীগের কর্মীদের শুভেচ্ছা জানিয়ে বলেন বাইরের কেউ নয়, কর্মীরাই দলের নেতৃত্ব নির্ধারণ করবে এবং সেই লক্ষ্যে তিনি সকলকে কাজ করার আহ্বান জানান।

সর্ব সাধারণের আলোচনার ভিত্তিতে অনুষ্ঠিত ওই সভায় ডাবলিন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক জনাব ফিরোজ হোসেন বলেন, যেহেতু ডাবলিন আওয়ামীলীগের প্রায় সব কর্মী-ই শিক্ষিত তাই কর্মীদের ইচ্ছানুযায়ী ডাবলিন আওয়ামীলীগের সকল কর্মকান্ড পরিচালিত হবে। আমরা মনে করি কর্মীদের প্রত্যেকের দলকে নেতৃত্ব দেওয়ার মতো দক্ষতা আছে। কর্মীদের বুদ্ধিমত্তার ও দৃঢ়তার প্রশংসা করতে গিয়ে তিনি বলেন অনেক ছল চাতুরী দ্বারা ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠা ওই সব ভিত্তিহীন বিভিন্ন লীগ নামধারী সংগঠন থেকে লোভনীয় পদের ডাক পেলেও কর্মীরা ডাবলিন আওয়ামীলীগের পক্ষে ঐক্যবদ্ধ।"

আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক অলক সরকার বলেন, দৃঢ়তা ও বুদ্ধিমত্তা ছাড়া রাজনীতি অর্থহীন। তিনি সম্প্রতি ডাবলিনে আগাছার মতো গজিয়ে উঠা একটি নামধারী সংগঠনের প্রতি ইঙ্গিত করে বলেন, ওই সব নাম মাত্র সংগঠনে কোনো কর্মী নেই, শুধু নেতার ছড়াছড়ি আর মঞ্চের চেয়ার দখলের প্রতিযোগিতা।দলের কর্মী-ও ওরাই আবার নেতাও ওরাই। এসময় সভায় হাস্য-রসের আবহ তৈরী হয়। তিনি তাদের ব্যাপারে কর্মীদের সতর্ক করে দিয়ে বলেন ষড়যন্ত্র চলছে আর তা ডাবলিন আওয়ামীলীগের বিরুদ্ধে নতুন কিছু নয়। আমাদের কর্মীরা এখন পর্যন্ত যথেষ্ট সহনশীলতার পরিচয় দিয়ে যাচ্ছে। আমাদের কর্মীরা জানে কিভাবে এইসব ষড়যন্ত্রকে মোকাবেলা করতে হয় কারণ তারা এখন রাজনীতির মাঠে অনেক পরিপক্ক ও পরিণত। তিনি আরো বলেন নানা ভাবে আজকের মিটিং বানচাল করার জন্য কিছু রাজনৈতিক দুর্বৃত্তদের চেষ্টা ছিল।এই প্রতিষ্ঠানে আমাদের মিটিং এর জন্য দেওয়া রিসার্ভেসন বাতিল করার চেষ্টাও হয়েছে। কিন্তু ডাবলিন আওয়ামীলীগের কর্মীদের পদক্ষেপের কারণে তা সম্ভব হয়নি।তিনি তাদেরকে হুশিয়ার করে দিয়ে বলেন ভবিষ্যতে এই ধরণের কোনো অপচেষ্টা হলে ডাবলিন আওয়ামীলীগের কর্মীরা এর দাঁতভাঙ্গা জবাব দেবে।

ডাবলিন আহ্বায়ক কমিটির সদস্য সচিব সমীর কুমার ধর বলেন, আমাদের সামনে এগিয়ে যেতে হবে তাই এখনই কিছু পদক্ষেপ নেওয়া দরকার। তাহলেই বিএনপি জামায়েত ও তথাকথিত আগাছাদের দল পিছু হটতে বাধ্য হবে।

উক্ত সভায় আলোচনার মাধ্যমে সকলের সম্মতিক্রমে কিছু সদস্যদের বাংলাদেশে চলে যাওয়াতে ও কিছু সদস্যদের নিষ্ক্রিয় হওয়াতে গঠনতন্ত্র অনুযায়ী ডাবলিন আওয়ামীলীগের আহ্বায়ক কমিটিতে কিছু পরিবর্তন আনা হয়। পরে আরো একবার সকলের সম্মতিক্রমে ডাবলিন আওয়ামীলীগের সম্মেলনের জন্য সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়।

অনুষ্ঠানে উপরোক্ত বক্তারা ছাড়াও আরো উপস্থিত ছিলেন আয়ারল্যান্ড স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক এ.আর নয়ন, প্রবীর সরকার, নাজমুল হক রুমন , মো: সুমন , নাজমুল হক শিশির , মো: সাজ্জাদ , মাহবুব ইসলাম, খায়রুল ইসলাম পায়েল , ইমদাদুল ইসলাম, রোকন আহমেদ, সিরাজ হোসেন, মকবুল আলম , ইমাম হোসেন সহ অন্যান্যরা। পরিশেষে, অনুষ্ঠানের সভাপতি ওই দিনের মতো সভার পরিসমাপ্তি ঘোষণা করেন।

ডাবলিন আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি ২০১৭:
      1) আব্দুল কিবরিয়া
      2) মাহফুজুল হক
      3) বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম
      4) হাফিজুর রহমান লিঙ্কন
      5) জসীমউদ্দিন পাটোয়ারী
      6) সৈয়দ বিপুল
      7) প্রবীর সরকার


      

 পত্রিকায় প্রকাশিত আমাদের সংবাদ