“সততার ক্ষেত্রে ডাবলিন আওয়ামী লীগের সভাপতি ফিরোজ হোসেনের উজ্জ্বল দৃষ্টান্ত।”


সততার এক অনন্য নজির স্থাপন করলেন আয়ারল্যান্ডের ডাবলিন আওয়ামী লীগের সভাপতি জনাব ফিরোজ হোসেন।

গত ১৪-ই ফেব্রুয়ারী তিনি ও তার ছোট ভাই আশিক আহমেদ (সিরাজগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ শাখা-ছাত্রলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি) মিলে ঢাকার রাইফেল স্কয়ার এলাকায় কোনো একটি রেস্তোরাতে দুপুরের খাবার খেতে যান। সেখানে তিনি তার বসার জায়গায় টেবিলের পাশের চেয়ারে একটি মানি ব্যাগ দেখতে পান। তিনি তৎক্ষণাৎ তা ওই রেস্তোরার ব্যবস্থাপক কে জানালে ব্যবস্থাপক বিভিন্ন ঝামেলা এড়াতে মানি ব্যাগটি তিনি তার কাছেই রাখার অনুরোধ করেন।


এর অনেকক্ষণ পর মানি ব্যাগের প্রকৃত মালিক ব্যাগের জন্য এলে তিনি তা তাকে বুঝিয়ে দেন।

মানিব্যাগের মালিক এই ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেন, তিনি যে ব্যাগটি ফেরত পাবেন এটা তার কল্পনাতেই ছিল না। জানা যায় মানি ব্যাগে ওই ব্যক্তির বাংলাদেশী টাকায় প্রায় ২৮০০০ টাকার মতো ছিল। সাময়িক পরিচয়ে এবং কৃতজ্ঞতা স্বরূপ ওই ভদ্রলোক তাদের দুপুরের খাবারের পুরো বিল মিটিয়ে দেওয়ার চেষ্টা করলেও জনাব ফিরোজ হোসেন অত্যন্ত বিনয়ের সাথে তা ফিরিয়ে দেন। ভদ্রলোক ফিরোজ হোসেনের সততার জন্য ধন্যবাদ দিয়ে প্রস্থান করেন।

এই ধরণের সততা প্রকৃত পক্ষে কোনো স্কুল,মাদ্রাসা বা বিশ্ববিদ্যালয় থেকে আসে না। এটা সম্পূর্ণ পারিবারিক শিক্ষা।

মানুষের উপকার করে তার বিনিময়ে কিছু চাওয়া বা পাওয়ার আশা করা যে উচিত নয়, এটাও পারিবারিক শিক্ষা।

জনাব ফিরোজ হোসেন এর মাধ্যমে এই পারিবারিক শিক্ষার উৎকর্ষতা দেখিয়েছেন। তিনি আরো দেখিয়েছেন ভ্যালেন্টাইন্স ডে শুধু কোনো নারী বা পুরুষকে ভালোবাসার দিন নয়, এটা সকল ধরণের মানুষকে ভালোবাসার দিন। তিনি এর অনন্য নজির স্থাপন করেছেন।

আর আমরা এই ধরণের কোনো কিছু ফিরোজ হোসেনের মতো নেতার কাছ থেকেই আশা করতে পারি।

উল্লেখ্য, ডাবলিন আওয়ামীলীগের সভাপতি বর্তমানে বাংলাদেশে এক মাসের সফরে রয়েছেন। তিনি এ সফরে আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও শুভানুধ্যায়ীদের সাথে সৌজন্য মূলক সাক্ষাতের পাশাপাশি নিজ এলাকায় বিভিন্ন সামাজিক ও জনকল্যাণ মূলক কর্মকান্ডে অংশ নিচ্ছেন ।



আরো পড়ুন :

প্রকাশিত সংবাদ : সিরাজগঞ্জে ত্রাণ বিতরণ করলেন ডাবলিন আওয়ামী লীগ সভাপতি ফিরোজ হোসেন